উইকএন্ডের পয়লা দিনে চিকেন বিরিয়ানি রাঁধুন ফুলকপি রাইস দিয়ে

বিরিয়ানির নাম শুনলেই জিভ দিয়ে জল ঝরে! বাড়িতে যদি রান্না হয় সেই পদ, পাত চেটেপুটে সাফ সব্বার।

एनडीटीवी फूड डेस्क  |  Updated: July 12, 2019 21:37 IST

Reddit
Make This Low-Carb, Low-Cal Chicken Biryani With Cauliflower Rice For Healthy Diet

এই চিকেন বিরিয়ানি রান্না হয় নারকেল তেল দিয়ে।

Highlights
  • রিফাইন্ড চালে আছে ক্যালোরি, কার্বোহাইড্রেট আর স্টার্চ
  • এই চিকেন বিরিয়ানিতে ফুলকপিও দেওয়া যায়
  • ফুলকপির বিরিয়ানিতে ক্যালোরি আর কার্বোহাইড্রেটের মাত্রা কম

বিরিয়ানির নাম শুনলেই জিভ দিয়ে জল ঝরে! বাড়িতে যদি রান্না হয় সেই পদ, পাত চেটেপুটে সাফ সব্বার। এমনিতেই আমরা ভারতীয়রা ফুল প্লেট মিল বলতে বুঝি ভাত (rice) বা রুটি-সবজি। অনেকে একঘেয়ে ভাতের বদলে ভালোবাসেন পোলাও (pulao) বা চিকেন-মাটন বিরিয়ানি (biryani)। বিরিয়ানির সঙ্গে রায়তা (raita) বা স্যালাড মানেই ভরপেট খানা। কিন্তু যাঁরা ফিটনেস ফ্রিক, তাঁরা অবশ্য লোভ সামলে এড়িয়ে চলেন এই পদ। কারণ, বেশি তেল-ঘি-মশলা মানেই শরীরে বেশি কার্বোহাইড্রেট, ফ্যাট, ক্যালোরির আধিক্য। তাহলে কি বিরিয়ানি খাবেন না? 

ভাতের পুষ্টি প্লাস খেয়ে সন্তুষ্টি

বিষয়টি সত্যিই ভাবার মতো। অত্যধিক ভাত বা পোলাও-বিরিয়ানির মতো খাবার কিন্তু আদতে আপনার ক্ষতিই করে। কারণ, এতে থাকে প্রচুর শর্করা আর স্টার্চ। পুষ্টি বিশেষজ্ঞ রূপালি দত্তের মতে,  ১০০ গ্রাম ভাতে থাকে ৩৬৫ কিলো-ক্যালোরি, ১.৫ গ্রাম ফ্যাট, ৭৭ গ্রাম কার্বোহাইড্রেট। ধান যখন মেশিনে ছাঁটা হয় তখন তার মধ্যে থাকা ফাইবার এবং অন্য পুষ্টিগুণ বাদ পড়ে যায়। রিফাইন্ড চাল খেলে কিন্তু এই সমস্যা হয় না। এটা হাল্কা হওয়ায় পেট ভরে খেলেও শরীর ভারী লাগে না। আবার ঝটপট হজমও হয়।  একই সঙ্গে সুগার হওয়ার ভয়ও থাকে না। 

ইদানিং অনেকেই তাই ব্রাউন রাইস বা ঢেঁকিতে ছাঁটা চালের ভাত খাচ্ছেন এই সমস্যা এড়াতে। তবে এতেও নাকি কার্বোহাইড্রেট থাকে। 

Indian Cooking Hacks: কীভাবে বাড়িতে বানাবেন টাটকা, মোলায়েম পনীর? (দেখুন ভিডিও)

এই সমস্যার সমাধান লুকিয়ে কলিফ্লাওয়ার রাইসে। সাদা চালের ভাত বলুন ঢেঁকি ছাটা চালের ভাত, যা দিয়েই রান্না করুন না কেন ক্ষতিকর দুটোই। কিন্তু কলিফ্লাওয়ার রাইস দিয়ে একই রেসিপি রাঁধলে আপনি নিশ্চিন্তে খেয়ে নিন এক প্লেট বিরিয়ানি। এতে ক্যালোরি, কার্বোহাইড্রেট নামমাত্র থাকে।  

qmm6m5no

ফুলকপি মানেই লো কার্বোহাইড্রেট


 ইলিশপ্রেমীদের রসনা তৃপ্তিতে বৈদিক ভিলেজের ডি-ইলিশ-আস​

এই চিকেন বিরিয়ানি রান্না হয় নারকেল তেল দিয়ে। এটাও আপনার স্বাস্থ্যের পক্ষে খুবই ভালো। আর থাকবে টম্যাটো, টকদই, অল্প সুগন্ধি মশলা। যা একই সঙ্গে আপনার রান্নাকে করবে স্বাদু। গন্ধ আনবে আসল বিরিয়ানির।

এবার নিশ্চিন্তে সপরিবারে পেট ভরে খেয়ে নিন কলিফ্লাওয়ার রাইসে দিয়ে বানানো চিকেন বিরিয়ানি।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement