Monsoon Diet:বর্ষায় সুস্থ ডাবের জলে! কীভাবে?

গরমকে সঙ্গে নিয়েই এবছর বর্ষা হাজির। তাই মেঘ সরলেই যেমন রোদের তাপে জেরবার সবাই তেমনি যখনতখন ঝাঁপিয়ে পড়া বৃষ্টিতে ভিজে নানা অসুখে ভুগছেন ছোট-বড় সবাই।

   |  Updated: July 25, 2019 10:23 IST

Reddit
Monsoon Diet: Drink This 3-Ingredient Coconut Water Juice To Boost Your Immunity

Monsoon Diet: জলে পুষ্টিগুণ অনেক, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

Highlights
  • শরীরে ইলেকট্রোলাইটের অভাব পূরণ করে ডাবের জল
  • ডাবের জল মানেই তা নানা ভিটামিন আর খনিজে ভরপুর
  • আরও স্বাদু বানাতে এতে আনারস আর লেবুর রস মেশাতে পারেন

গরমকে সঙ্গে নিয়েই এবছর বর্ষা (monsoon season) হাজির। তাই মেঘ সরলেই যেমন রোদের তাপে জেরবার সবাই তেমনি যখনতখন ঝাঁপিয়ে পড়া বৃষ্টিতে ভিজে নানা অসুখে ভুগছেন ছোট-বড় সবাই। এমন খামখেয়ালি মরশুমে ঘনঘন যাতে আপনাকে বিছানায় শুয়ে পড়তে না হয় তার সহজ উপায় হল ডাবের জল (coconut water)। যা একই সঙ্গে পুষ্টিগুণে ভরপুর। আবার মিনারেলসেরও আকর। ফলে, সারাবছর না হলেও অন্তত এই ঋতুতে সুস্থ থাকতে আপন করে নিন ডাবের জলকে। শরীরের থেকে ফ্রি-র্যআডিক্যালস, বিষাক্ত দ্রব্য তো কমবেই। রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity levels) বাড়াবে। অ্যান্টিঅক্সিডেন্ট জমা হবে শরীরে। ফলে, বর্ষার সমস্ত রোগবালাই বলবে পালাই পালাই।   

2isg0fk

ডাবের জলে আনারস আর লেবুর রস মিশলে তা যেমন স্বাদু তেমনি উপকারি

ডাবের জল যে শুধু শরীরে ইলেকট্রোলাইটের অভাবপূরণ করে তাই-ই নয়, একই সঙ্গে ত্বক, হৃদরোগের সমস্যা কমাতেও সিদ্ধহস্ত এটি। পাশাপাশি, রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে বর্ষার যাবতীয় রোগের মোকাবিল করতে সাহায্য করে ডাবের জল। 



আনারস, পাতিলেবুতে প্রচুর ভিটামিন সি আছে। শরীরে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ বাড়াতে চাইলে এই দুই ফলকে ডায়েটে রাখতেই হবে। শরীরের ফ্রি-র্যআডিক্যাল দূরতে করতে এগুলো খুবই সাহায্য করে। এর সঙ্গে ডাবের জল মেশা মানে পুষ্টিগুণ আরও বেড়ে যাওয়া।  

নিজেই বানিয়ে নিন সুস্বাদু ডাবের জল:

কী কী লাগবে:

ডাবের জল - ১ গ্লাস
পাতিলেবু - ১ টুকরো    
আনারসের টুকরো - ১ কাপ

Listen to the latest songs, only on JioSaavn.com

কীভাবে বানাবেন:

প্রথমে আনারস মিক্সিতে দিয়ে স্মুদি বানিয়ে নিন। একটি গ্লাসে সেটি ঢেলে তাতে ডাবের জল মেশান। আরেকবার মিক্সিতে ব্লেন্ড করে লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।  রোজ একগ্লাস করে এই সরবত খেতে পারলে বর্ষার রোগ-বালাই আপনার ধারেকাছে ঘেঁষতে পারবে না।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement