পাঞ্জাবী খাবার ভালোবাসেন? এখানে রইল বিখ্যাত ছ’টি পাঞ্জাবী পদ

   |  Updated: September 05, 2018 13:49 IST

Google Plus Reddit
Six Punjabi Meal for you if you Love Punjabi Food?
Highlights
  • সারা বিশ্বেই জনপ্রিয় পাঞ্জাবী খাবার
  • নিরামিষ থেকে আমিষ সবেতেই নিজস্ব রান্না রয়েছে পাঞ্জাবের
  • কারি, তন্দুরি, কাবাব, লস্যি- পাঞ্জাব মানেই খাবারের বৈচিত্র

পাঞ্জাবের রন্ধনশৈলী মূলত পাঞ্জাবে সৃষ্ট অন্যান্য প্রতিবেশি রাষ্ট্রের রন্ধনশৈলীর যথার্থ সংমিশ্রণ। বলা হয় যে, পারস্য দেশে সৃষ্টি হয়েছিল 'তন্দুর' এবং আরবিরাই ভারতে এই খাবার প্রচলন করেন। পাঞ্জাবে এই তন্দুরি শৈলীর রান্না খুবই বিখ্যাত। আবার মুরগির মাংসের নানান রান্নার পাশাপাশি নিরামিষ রান্নাতেও পাঞ্জাবী খাবারের জুড়ি মেলা ভার। সাথে রয়েছে নানান পানীয়ও। খাবারের দিক থেকে নিজস্ব পদে ভীষণই সমৃদ্ধ এই রাজ্য।

যদি আপনিও পাঞ্জাবী খাবার পছন্দ করেন তাহলে আপনার জন্য রইল ছ’টি বিভিন্ন খাঁটি পাঞ্জাবী পদ।

লস্যি, শোরবা

আপনি কি জানেন পাঞ্জাবের কিছু জায়গা ওয়াশিং মেশিনে লস্যি বানানো হয়? কারণ এতখানিই এর চাহিদা। বাড়িতে সহজেই দই দিয়ে মিন্ট দিয়ে মিন্টলস্যি বানাতে পারেন আপনি। শোরবা হল বিভিন্ন সবজি আর ভেষজ দিয়ে তৈরি একটি পানীয়। ডাল পালাক কা শোরবা এখানে খুবই জনপ্রিয়।

lassi

লস্যি হল পাঞ্জাবের বিখ্যাত পানীয় 

দইবড়া ও পাপড়ি

ভারতবর্ষের উত্তর অংশ জুড়ে বিভিন্ন জায়গাতেই দহিবড়া ও পাপড়ি বেশ জনপ্রিয়।ঠাণ্ডা দইয়ে মশলা আর চাটনি মিশিয়ে তাঁর মধ্যে ডালের তৈরি নরম বড়া দিয়ে তৈরি এই খাদ্য শরীরের পক্ষেও বেশ ভালো।

dahi bhalla

দইবড়া আর পাপড়িও বেশ জনপ্রিয় পাঞ্জাবে
 

টিক্কা এবং কাবাব

টিক্কা এবং তন্দুরি জাতীয় খাবার তৈরিতে বিখ্যাত পাঞ্জাব। তন্দুর হল মাটির উনোন যার মধ্যে পুড়িয়ে রান্না করা হয়। পাঞ্জাব এবং সমগ্র উত্তর ভারত ও পাকিস্তান জুড়ে বিভিন্ন ধরণের খাবার তৈরির জন্য ব্যবহৃত হয় এই তন্দুর। চিকেন তন্দুরি থেকে শুরু করে চিকেন মালাই টিক্কা, অমৃতসরি ফিশ টিক্কা, পনীর টিক্কা, তন্দুরি গোবি, দই কাবাব- নাম শুনেই জিভে জল আসতে বাধ্য।

tandoori chicken

টিক্কা আর তন্দুরি পাঞ্জাবের বৈশিষ্ট্য


 

কুলচা, নান এবং পরোটা

আপনি কি জানেন যে পাঞ্জাবকে ভারতের রুটির বাক্স হিসেবেও ডাকা হয়। অমৃতসরি কুলচা, মক্কী কি রোটি, তন্দুরি রোটি, বাটার নান এবং আলুর পরোটা পাঞ্জাবের জনপ্রিয় রুটির পদ। বিশেষ করে পুর ভরা আর মাখন ছড়ানো অমৃতসরি কুলচা আপনার জিভে জল আনবেই। নীচে দেখে নিতে পারেন রেসিপি।

 Here's a recipe of the same. 

amritsari kulcha 625

ভারতের রুটির বাক্স নামেও ডাকা হয় পাঞ্জাবকে

 

কারি, সবজি এবং স্ট্যু

পঞ্চনদীর দেশ হলেও মাছ বা অন্য জলজ প্রাণির মাংস পাঞ্জাবে তেমন জনপ্রিয় না। অমৃতসরি মাছ আর ফিশ টিক্কা কিছু জায়গায় বেশ জনপ্রিয়, তবে ঝোল বা কারির বদলে শুকনো ঝালঝাল মাছই পছন্দ করেন পাঞ্জাবীরা। মুরগীর মাংসের নানান পদ পাঞ্জাবী রন্ধন শৈলীতে বিখ্যাত। বাটার চিকেন, বালতি চিকেন, দই চিকেন হল সেই কয়েকটি রান্না যা আপনার জিভে জল আনবেই। পাঞ্জাবের অন্যতম নিরামিষ রান্নার মধ্যে বিখ্যাত হল ডাল মাখানি। বেশি মশলা দিয়ে তৈরি এই ডাল পাঞ্জাবের মানুষদের রোজের খাবার।

dal makhani

পাঞ্জাবি চিকেন পদ গুলি স্বাদে সুগন্ধে অতুলনীয়

রাবড়ি, টিল্লা কুলফি পিন্নি

এবার পালা মিষ্টির। রাবড়ি হল ঘন দুধ, চিনি এবং বাদামের তৈরি পদ যার উপ থেকে ছড়ানো থাকে মালাই। জিলাপী দিয়েও রাবড়ি খেতে পারেন বা শুধুও। কুলফি হল সরু কাঠির উপর ঘন দুধ আর বাদামের জমাট বাঁধা মিষ্টি। হাতে সময় থাকলে পাঞ্জাবের জনপ্রিয় মিষ্টি পিন্নিও বানাতে পারেন বাড়িতেই।

pinni

পাঞ্জাবের জনপ্রিয় ছোট ছোট পিন্নি বানান বাড়িতেই

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement