মশলা চা খান, ওজন কমান! ওজন কমানোর চাবিকাঠি আছে একটি মশলাতেই

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 20, 2019 15:33 IST

Reddit
Cinnamon Tea: Lose Weight Quickly By Drinking Teas Made With This Magical Spice

সুগন্ধি ও সুস্বাদু এই মশলা স্বাস্থ্যের জন্য দুর্দান্ত

আমরা কি খাচ্ছি এবং পান করছি তা আমাদের শরীরের ওজন বজায় রাখার জন্য ভীষণই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওজন হ্রাস করার কোন শর্টকাট নেই, তবে লক্ষ্যে পৌঁছানোর স্পষ্ট সহজ উপায় রয়েছে। আমরা শুনেছি যে গ্রিন টি আমাদের ওজন কমানোর সহায়ক। কিন্তু, স্বাস্থ্যসম্মত উপায়ে ওজন কমাতে চাইলে ক্যাফিন না, সুস্বাদু মশলা দিয়ে তৈরি এই চায়ে আস্থা রাখুন। ভারতীয় রান্নায় ব্যবহৃত সহজলভ্য এমনই এক মশলা হল দারুচিনি (cinnamon)। দেখে নিন কীভাবে এই একটি মশলা আপনার ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে।

দীর্ঘদিন ব্রেকফাস্ট না করাটাই অভ্যাস? জানেন মৃত্যু অব্দি হতে পারে এই কারণে?



দারুচিনির স্বাস্থ্য উপকারিতা:



দারুচিনি একটি চমৎকার পুষ্টি সমৃদ্ধ মশলা, যা চর্বি স্তর কমিয়ে শারীরিক নানা স্বাস্থ্যসুবিধা জোগায়।

দারুচিনিতে পলিফেনল (polyphenols) এবং প্রোঅ্যাথোসায়াডিন (proanthocyanidins) অ্যান্টিঅক্সিডেন্টসমূহ রয়েছে, যা অনাক্রম্যতা বাড়ায় এবং টিস্যুর ক্ষতি মেরামত করে।

দারুচিনি দীর্ঘক্ষণ ধরে পেট ভর্তি রাখে এবং অতিরিক্ত খাওয়ার প্রবণতা আটকায়।

এটির বিরোধী প্রদাহজনক বৈশিষ্ট্য পেট ফাঁপা এবং পেট জ্বালা কমায়।

দারুচিনি হৃদয়ের স্বাস্থ্য এবং পাচনতন্ত্রের জন্য চমৎকার। এটি খাদ্য দ্রুত ভাঙে, ফলে হজম করা সহজ হয়।



এখানে রইল এমন কিছু চা যা আপনি দারুচিনি দিয়ে তৈরি করতে পারেন এবং সুস্বাদু স্বাদের পাশাপাশি অসংখ্য স্বাস্থ্য সুবিধাও পাবেন:



লেবু দারুচিনি চা

লেবু অপরিহার্য ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টসে পূর্ণ যা শরীর থেকে বিষাক্ত জীবাণুমুক্ত করে এবং পাচনতন্ত্র চলমান রাখে। এক চামচ লেবুর রস এবং এক চা চামচ দারুচিনি গুঁড়ো উষ্ণ জলে যোগ করুন এবং গরম করে খান। 

নাক ডাকা? ঘুমের আগে দু' পেগ মদ? সারা জীবনের ঘুমের সর্বনাশ করছেন না তো?

uhspgmkg

ওজন কমানো: দারুচিনি লেবু চা



দারুচিনি মধু চা

একসঙ্গে মধু এবং দারুচিনি খাওয়ার সুবিধা প্রচুর। মধু ওজন বৃদ্ধি সহ সমস্ত সাধারণ সমস্যার প্রতিকার এবং ত্বক ভালো রাখে। এক চা চামচ দারুচিনি গুঁড়োতে এক চা চামচ মধু যোগ করে চায়ে মিশিয়ে খান।

0d2db44

ওজন কমানো: দারুচিনি মধু চা



দারুচিনি- হলুদ চা

এক ইঞ্চি দারুচিনি এবং অর্ধেক চামচ হলুদ গুঁড়ো নিয়ে গরম জলে ফোটান। দু'টি মশলা অর্থাৎ দারুচিনি এবং হলুদের যৌথ বৈশিষ্ট্য এই চাকে সত্যিই পুষ্টিকর করে তোলে।

0pjbhbh

ওজন কমানো: দারুচিনি হলুদ চা



দারুচিনি এবং আদা-লবঙ্গ চা

অর্ধেক ইঞ্চি দারুচিনি, অর্ধেক ইঞ্চি আদা টুকরো এবং ২ টি লবঙ্গ নিয়ে গুঁড়িয়ে নিন। ফুটন্ত জলে তা মেশান। ছেঁকে নিয়ে এবং গরম গরম খাঁন। তেতো গন্ধ হলে বা বেশি কড়া হলে আপনি এই চায়ে মধু যোগ করতে পারেন।

ebl02mbg

ওজন কমানো: দারুচিনি এবং আদা লবঙ্গ চা



দারুচিনি চা ক্যাফিন জাতীয় চায়ের দুর্দান্ত বিকল্প। দারুচিনি চর্বি কমায়, তাই বিশেষত ভুঁড়ি কমাতে চাইলে চায়ে এটি ব্যবহার করা উচিত।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement