কেক-পেস্ট্রি খাবার দিন, বাটারস্কচে মাখিয়ে নিন 

বছর শেষের সাতটি দিন আপনিও এভাবেই বিদেশি মিষ্টিতে মিষ্টিমুখ করতে চান?

Upali Mukherjee  |  Updated: December 23, 2019 16:57 IST

Reddit
The recipe of Butterscotch Caramel Pastry by Friday Release For Christmas Day

বাটারস্কচ আর ক্যারামেল যখন মিলেমিশে একাকার

সারাবছর কেক-পেস্ট্রি খাবার পরেও বাঙালি মুখিয়ে থাকে বড়দিন আর ইংরেজি নববর্ষের জন্য। টানা সাতদিন এই পরবের ছুতোয় যখনতখন কুকিজ-মাফিন-ব্রাউনি খেতে। স্বাদ বাড়াতে কখনও তাতে থাকে ক্যারামেল, বাটারস্কচ ফ্লেভার। তো কখনও বিশুদ্ধ গাঢ় চকোলেট, ভ্যানিলা। বছর শেষের সাতটি দিন আপনিও এভাবেই বিদেশি মিষ্টিতে মিষ্টিমুখ করতে চান? দোকানো কাচের বাক্সে উঁকি না মেরে বরং বাড়িতেই বানিয়ে নিন Butterscotch Caramel Pastry। সৌজন্যে Friday Release.

জিভে জল, মুখে হাসি, বড়দিনে লা-জবাব সুগার ফ্রি ব্রাউনি!

কী কী লাগবে: আড়াই কাপ ময়দা, ৩.৪ ওজ বাটারস্কচ ইনস্ট্যান্ট পুডিং মিক্সিং, সাড়ে তিন চা-চামচ বেকিং পাউডার, প্রায় এক কাপ মাখন, দেড় কাপ ব্রাউন সুগার, ৩ টেবিল চামচ ভেজিটেবল অয়েল, ১ চা-চামচ ভ্যানিলা এক্সট্র্যাক্ট, ৪টে বড় ডিম, দেড় কাপ দুধ। সাজানোর জন্য ১২-১৪ ওজ বাটারস্কচ চিপস। 

কীভাবে বানাবেন: ৩টি ৮ ইঞ্চির কেক প্যানে মাখন বা তেল মাখিয়ে ওপরে গ্রিজ পেপার লাগিয়ে ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে গরম করে রাখুন। ময়দা, পুডিং মিক্স, বেকিং পাউডার, নুন একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিন। বড় পাত্রে তেল, মাখন, ব্রাউন সুগার একসঙ্গে ফেটিয়ে নিন। ডিম আর ভ্যানিলা এক্সট্র্যাক্স দিয়ে পুরোটা ভালো করে ফেটান আরেকবার। এবার অল্প অল্প করে ময়দার মিশ্রণ দিয়ে ব্যাটার বানান। দুধ দিয়ে পুরোটা ভালো করে মিশিয়ে মণ্ড বানিয়ে নিন। ওপরে বাটারস্কচের প্রলেপ দিতে মাখনে গলানো বাটারস্কচ চিপস, চিনি, দুধ, সামান্য নুন মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এবার মণ্ড আগে গরম করে রাখা আভেনে দিয়ে ২২-২৫ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে কেকের মাথার ওপর ছুরি দিয়ে কেটে সমান করে নিয়ে সেখানে মোটা করে বাটারস্কচের প্রলেপ দিয়ে দিন। ওপরে চিপস দিয়ে সাজিয়ে, ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।  

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement