বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে পারে যে খাবারগুলি...

পড়ুন | Read In

   |  Updated: August 12, 2018 13:35 IST

Google Plus Reddit
Foods Which May Help Fight Effects Of Air Pollution
Highlights
  • লিডস ইউনিভার্সিটির সমীক্ষায় জানা গেছে বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব বাড়বে
  • 2050 সালের মধ্যে PM2.5 এর মাত্রা দ্বিগুণ হয়ে যাবে
  • ভিটামিন C, E সমৃদ্ধ খাবার বায়ু দূষণের ক্ষতিকর প্রভাবের হাত থেকে রক্ষা করে

দূষণ ভারতের একটা বড় সমস্যা। বিশ্বের অন্যতম দূষিত শহর ভারতের রাজধানী দিল্লি। বিশেষত শীতকালে অবস্থা আরও খারাপ হয়ে যায়। দূষণ ও ধোঁয়াশার ফলে শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা দেখা যায়। প্রতি বছর বায়ু দূষণের ফলে ভারতে প্রায় 1.6 মিলিয়ন মানুষের মৃত্যু হয়। লিডস ইউনিভার্সিটির স্কুল অফ আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টের একদল গবেষক পরীক্ষার মাধ্যমে জানিয়েছেন কীভাবে এই ক্রমবর্ধমান সমস্যা থেকে ভারতীয়দের মুক্তি পাওয়া সম্ভব।

গবেষকরা আরও বলেছেন দূষণ এখনই নিয়ন্ত্রণ করা না হলে 2050 সালে দূষণের ফলে পৃথিবী মানুষের বসবাসের অযোগ্য হয়ে উঠবে। বৃক্ষরোপণের পাশাপাশি খাদ্য তালিকায় কয়েকটা খাবার যোগ করলে আমাদের বায়ু দূষণের সঙ্গে মোকাবিলা করার ক্ষমতা বৃদ্ধি পায়। শীতকাল ছাড়াও যে খাবারগুলো সারা বছর আমাদের খাদ্য তালিকায় যোগ করা উচিত, নিচে উল্লেখ করা হল:

1. ভিটামিন C সমৃদ্ধ খাদ্য:  টক জাতীয় ফল যেমন কমলালেবু, লেবু ইত্যাদিতে প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও ভিটামিন C এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের শরীরের পক্ষে উপকারী এবং স্যালাড ও বিভিন্ন পানীয়তে সহজেই কয়েক ফোঁটা লেবুর রস যোগ করা যায়। এছাড়াও পেয়ারা এবং ভারতে উৎপন্ন রাস্পবেরিতেও প্রচুর পরিমাণে ভিটামিন C থাকে।

2. ভিটামিন E সমৃদ্ধ খাদ্য:  ভিটামিন E সমৃদ্ধ খাদ্য আমাদের কোশ গঠনে অত্যন্ত সাহায্য করে। উদ্ভিজ্জ ভোজ্য তেল যেমন ক্যানোলা, সূর্যমুখী, জলপাই ইত্যাদি তেল ভিটামিন E এর উৎকৃষ্ট উৎস। এছাড়াও সূর্যমুখী বীজ ও আমন্ড বাদামেও প্রচুর পরিমাণে ভিটামিন E থাকে।

3. ওমেগা 3 সমৃদ্ধ খাদ্য:  ওমেগা 3 ফ্যাতি অ্যাসিড বায়ু দূষণের কূপ্রভাবের হাত থেকে আমাদের হার্ট ও লিপিড প্রোফাইলকে রক্ষা করে। ফ্ল্যাক্সসীড, তেলযুক্ত মাছ, রাজমা, বাজরার আটা, মেথি, সবুজ শাকসবজি ওমেগা 3 ফ্যাটি অ্যাসিডের উৎকৃষ্ট উৎস।

Comments

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement