Ganesh Chaturthi 2019: কোন মোদকে তুষ্ট গণপতি? জেনে নিন রেসিপি

সারা দেশে সোমবার ২ সেপ্টেম্বর ধুমধাম করে পালিত হবে গণেশ চতুর্থীতে (Ganesh Chaturthi 2019)। যদিও এই পুজোর বেশি জাঁকজমক দেখা যায় মহারাষ্ট্রে।

Edited by: Upali Mukherjee  |  Updated: September 02, 2019 09:22 IST

Reddit
Ganesh Chaturthi 2019: Ukadiche Modak Recipe From Maharashtra

Ganesh Chaturthi 2019: উকাদিচে মোদকে গণপতি তুষ্ট

Highlights
  • মোদক ছাড়া গণেশ চতুর্দশী পুজো অসম্পূর্ণ
  • এই পুজোয় উকাদিচ মোদক সবচেয়ে বেশি জনপ্রিয়
  • ভাপা মোদকের ভেতরে থাকে নারকেল আর গুড়ের পুর

সারা দেশে সোমবার, ২ সেপ্টেম্বর ধুমধাম করে পালিত হচ্ছে গণেশ চতুর্থী (Ganesh Chaturthi 2019)। যদিও এই পুজোর বেশি জাঁকজমক দেখা যায় মহারাষ্ট্রে। মুম্বইয়ে হিন্দু-মুসলিম নির্বিশেষে গণপতি বাপ্পা (Lord Ganesh) পূজিত হন ঘরে ঘরে। দেব ভক্তরা প্রতিবছর নতুন মূর্তি আনেন গণপতির। ধুমধাম করে পুজো করা হয় সেই মূর্তির। ১০ দিন পরে আবার তাকে বিসর্জন দেওয়া হয় সমুদ্রের জলে।

জন্মাষ্ঠমীতে শ্রীকৃষ্ণের প্রিয় ভোগ যেমন ননী তেমনি গণেশ চতুর্থীতে গণপতিকে তুষ্ট করতে দেওয়া হয় মোদক। হিন্দু পুরাণ বলছে, মোদক গণেশের প্রিয় খাবার। শিব পুত্র নাকি প্রচণ্ড ভাবে মিষ্টি খেতে ভালোবাসেন। বিশেষ করে মোদক। তবে তার মধ্যে গণপতির বেশি প্রিয় উকাদিচে মোদক।

Janmashtmi 2019: ছাপান্ন ভোগের কোন ৪ ভোগে তুষ্ট শ্রীকৃষ্ণ?

উকাদিচে মোদক সাধারণ ভাপিয়ে বানানো হয়। ভেতরে থাকে নারকেল এবং গুড়ের পুর। সঙ্গে মেশানো থাকে এলাচ, জায়ফল ইত্যাদি মশলা। আপনিও কি গণেশ চতুর্থীতে বাড়িতে এই বিশেষ মোদক তৈরি করতে চান? তাহলে রেসিপি জেনে নিন জনপ্রিয় ইউটিউবার ও শেফ বৈশালী পোলকের থেকে।





Comments

দেখুন উকাদিচে মোদক বানানোর রেসিপি:



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement