জানতেন, মটরশুঁটি নিয়ন্ত্রণে রাখতে পারে আপনার শরীরে রক্তশর্করার মাত্রা?

एनडीटीवी फूड डेस्क  |  Updated: April 12, 2019 13:17 IST

Reddit
Green Peas For Diabetes: Peas or Matar Is Good For Regulating Blood Sugar
Highlights
  • নিজেদের ডায়েট নিয়ে সতর্ক হন ডায়াবেটিকরা
  • নিজেদের খাদ্যে সবুজ মটরশুঁটি জুড়ুন
  • প্রোটিন ফাইবারে ঠাসা মটরে ক্যালোরি কম

টাইপ -2 ডায়াবেটিস এমন একটি অবস্থা যা শরীরের রক্তে চিনির প্রক্রিয়াকে প্রভাবিত করে। এই অবস্থায়, রোগীর শরীর ইনসুলিন হরমোন তৈরি করে না বা এটি ইনসুলিনের প্রভাবকে প্রতিরোধ করে, ফলে শরীর রক্তের শর্করা নিয়ন্ত্রণে অক্ষম হয়ে যায়। ভারতে প্রতি বছর টাইপ -2 ডায়াবেটিসের ১০ মিলিয়নেরও বেশি উদাহরণ মেলে। টাইপ -2 ডায়াবেটিসের কিছু লক্ষণ হল অত্যধিক তেষ্টা পাওয়া, বারে বারে প্রস্রাব পাওয়া, ক্ষুধা, ক্লান্তি এবং ঝাপসা দৃষ্টি ইত্যাদি। টাইপ -২ ডায়াবেটিসের রোগীদের জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এই কারণে ডায়াবেটিকদের অবশ্যই তাদের রোজের প্রতিটি খাদ্য বিশ্লেষণ করতে হবে এবং রক্তে চিনি নিয়ন্ত্রণ করতে বিশেষ খাবার অন্তর্ভুক্ত করতে হবে। 

ওজন কমাতে চিকেন টিক্কাও খেতে পারেন নিশ্চিন্তে, জানেন কীভাবে?

সবুজ মটরশুঁটি (Green pea or matar) এক ধরনের সবজি যা ডায়াবেটিস আক্রান্তদের জন্য উপকারি। সবচেয়ে জনপ্রিয় দেশি এই সবজি সারা উপমহাদেশ জুড়ে ভারতীয় রান্নায় ব্যবহার করা হয়। যদিও মটরশুঁটি শীতকালীন সবজি, তাও আজকাল সারা বছর ধরেই পাওয়া যায়।

ckf8304

সবুজ মটরশুঁটি: আপনার ডায়াবেটিস ডায়েটে মটরশুঁটি যোগ করুন



ডায়াবেটিসের জন্য সবুজ মটরের উপকারিতা কেমন?

টাইপ -2 ডায়াবেটিসের রোগীদের জন্য সবুজ মটরশুঁটি কেন উপকারি জেনে নিন তার কয়েকটি কারণ:

1. ক্যালোরি কম

সবুজ মটরশুঁটির ১০০ গ্রাম অংশে কেবল ৮০ ক্যালোরি রয়েছে (মার্কিন যুক্তরাষ্ট্র কৃষি বিভাগের তথ্য অনুযায়ী)। ডায়াবেটিকসের জন্য নিম্ন-ক্যালোরি খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকি বেশি তাতে। ডায়াবেটিসের ওজন বৃদ্ধি রক্ত ​​শর্করার মাত্রা নিয়ন্ত্রণকে আরও কঠিন করে তোলে।



2. পটাসিয়াম সমৃদ্ধ

পটাসিয়ামের অভাব হলে ডায়াবেটিসের ঝুঁকি বাড়ে। সবুজ মটরশুঁটির ১০০ গ্রামে ২৪৪ মিলিগ্রাম পটাশিয়াম থাকে (USDA অনুযায়ী), যা ডায়াবেটিসের জন্য ভালো। রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পটাসিয়াম গুরুত্বপূর্ণ।

টিফিনে তাড়া থাকলে পাঁচ মিনিটে বানান পাস্তা স্যালাড





peas

ডায়াবেটিসের জন্য সবুজ মটরশুঁটি: সবুজ মটরশুঁটির ১০০ গ্রামে ২৪৪ মিলিগ্রাম পটাসিয়াম থাকে



3. প্রোটিন সমৃদ্ধ

সবুজ মটরশুঁটির ১০০ গ্রাম অংশে ৫ গ্রাম প্রোটিন থাকে (ইউএসডিএ তথ্য অনুযায়ী)। প্রোটিন এমন একটি পুষ্টি, যা বারে বারে খিদে পাওয়া প্রতিরোধ করতে পারে। উপরন্তু, প্রোটিন ওজন পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ, যা ডায়াবেটিকসের জন্যও গুরুত্বপূর্ণ।



4. ফাইবার সমৃদ্ধ

সবুজ মটরশুঁটির ১০০ গ্রাম অংশে ১৪ গ্রামের কার্বোহাইড্রেট রয়েছে, যার মধ্যে রয়েছে ৫ গ্রাম ফাইবার (USDA তথ্য অনুযায়ী)। ফাইবার সম্ভবত ডায়াবেটিক্সদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি। এই পুষ্টি রক্ত ​​শর্করার মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি শরীরকে ধীরে ধীরে রক্ত ​​শর্করা মুক্ত করে এবং হঠাত বৃদ্ধিও প্রতিরোধ করে।

ডায়াবেটিকরা তাদের ভাতে, স্যালাডে, ব্রেকফাস্ট ওমেলেটে, উপমা, পাই এবং পাস্তাতে মটরশুঁটি যোগ করতে পারেন। আপনার ডায়াবেটিক্স ডায়েটে কোনও খাদ্য যোগ করার আগে আপনার ডায়াটেশিয়ানের সঙ্গে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

Comments



খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
সৌন্দর্য
Advertisement