হজম ও ওজন হ্রাস; গরমের দাবদাহে শুধু জল না, তেষ্টা মেটান জলজিরা দিয়ে

এই পানীয় তৈরিতে প্রচুর পরিমাণে পুদিনা পাতাও ব্যবহৃত হয় যা হজমকে বাড়িয়ে তুলতে সহায়তা করে এবং পেট ফাঁপা ও অম্লতার সমস্যা রোখে।

Deeksha Sarin  |  Updated: April 06, 2019 16:42 IST

Reddit
Jaljeera in Summer Drinks: Digestion, Weight Loss And More; Here's How Jaljeera May Benefit You
Highlights
  • গ্রীষ্মে শরীরে জলের ভারসাম্য বজায় রাখা দরকার
  • জলজিরা গরমের বেশ উপকারি ও প্রয়োজনীয় পানীয়
  • জলজিরার হজম ক্ষমতা বেশ ভালো

তীব্র গরমে দরদর করে ঘামছেন! জল খাচ্ছেন তবু তেষ্টা মিটছে না? আসলে গরমে শরীর শুধু জলই চায় না, পেটের প্রয়োজনীয় পুষ্টিও প্রয়োজন। বিশেষ করে গ্রীষ্মকালীন সময়ে, শরীরকে ভালোভাবে হাইড্রয়েড রাখা ও পেটের স্বাস্থ্য বজায় রাখা সমান গুরুত্বপূর্ণ। এই দু'টোই যদি মাথায় রাখতে হয়, তাহলে একটি অনন্য উপাদান রয়েছে বাজারে। যা সাধারণ জলের স্বাদ যেমন বদলায় তেমন মেটের স্বাস্থ্যেরও খেয়াল রাখে। 

ওটসের ইডলি? শিল্পা শেঠির মতো অন্য ইডলিকে করুন পুষ্টিতে অনন্য

নাম শুনেই বোঝা যাচ্ছে, জলজিরার মূল উপাদান হিসাবে জিরে ব্যবহার করা হয়। জিরের পাচক এবং ঠান্ডা বৈশিষ্ট্য গ্রীষ্মকালে বেশ আরাম দেয় পেটকে। এই পানীয় তৈরিতে প্রচুর পরিমাণে পুদিনা পাতাও ব্যবহৃত হয় যা হজমকে বাড়িয়ে তুলতে সহায়তা করে এবং পেট ফাঁপা ও অম্লতার সমস্যা রোখে।

pg5oktt8



যদি আপনি ইতিমধ্যে ওজন হ্রাসের জন্য ডায়েটে মেনে চলেন তবে এই গ্রীষ্মকালীন শীতল পানীয় আপনার জন্য উপকারী হতে পারে। ডি কে পাবলিশিং হাউসের 'হিলিং ফুডস' বই অনুসারে, “জিরে পাকস্থলীকে শক্তিশালী করতে সহায়তা করে, বমি বমি ভাব এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।" এছাড়া, জিরেতে উপস্থিত থাইমল (thymol) উপাদানটি দেহ থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যেতে সহায়তা করে। 

গ্রীষ্মে বাড়িতে মশলা চা বানালে এই তিনটি মশলা দিন শরীর ভালো রাখতে

গ্রীষ্মকালে, রাস্তার ধারে ধারে জলজিরা পানীয়ের তো অভাব নেই। তবে এখানে একটু লোভ সামলান। রাস্তার পাশের দোকানে ব্যবহৃত জল এবং উপাদানগুলির মান সত্যিই নির্ভরযোগ্য নাও হতে পারে। অতএব বাড়িতেই বানান এই পানীয়। শুধু ঠাণ্ডা জল প্রয়োজন। আপনার বাড়িতেই জলজিরা তৈরির জন্য এখানে একটি সহজ রেসিপি রইল।

এই গ্রীষ্মে তেষ্টা পেলে মাঝে মাঝে জলের স্বাদ পাল্টান, পেট ভালো রাখতে জলজিরা খান।

Comments

About Deeksha SarinAn eccentric foodie and a die-hard falooda lover, Deeksha loves riding scooty in search of good street food! A piping hot cup of adrak wali chai can make her day bright and shiny!

খাদ্য সংক্রান্ত সাম্প্রতিক খবর, স্বাস্থ্য সংক্রান্ত টিপস, রেসিপি জানতে, লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

Advertisement
Advertisement